ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০২৪ || ৪ আশ্বিন ১৪৩১
Breaking:
ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে জাতিসংঘ বাংলাদেশের কো-স্পন্সর প্রস্তাব গ্রহণ করেছে     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বাংলাদেশ-ভারত: হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের        বৈদেশিক মুদ্রা আইনের মামলায় সালমান ও আনিসুল হক ৫ দিনের রিমান্ডে        সত্যিকারের জনবান্ধব পুলিশ হোন: স্বরাষ্ট্র উপদেষ্টা     
৫৪

সম্পর্ক এগিয়ে নিতে সম্পৃক্ততা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ভারতের

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৪  


ভারত-বাংলাদেশ সম্পর্ক আরও গভীর করার লক্ষ্যে অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রণয় ভার্মা। তিনি বলেন, ‘দুই দেশের জনগণের অভিন্ন আকাঙ্ক্ষা—শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য আমরা বাংলাদেশের সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। বহুমুখী খাতের সম্পর্ক এগিয়ে নিতে আমরা আমাদের সম্পৃক্ততা বজায় রাখব। আমাদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্পর্ক এবং আমরা আগামী দিনগুলোতে এই সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার অপেক্ষায় আছি।‘
নতুন পররাষ্ট্র সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি ব্যাপক আলোচনা হয়েছে বলেও উল্লেখ করেন প্রণয় ভার্মা। তবে, ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় প্রশ্ন উঠলে তিনি তা এড়িয়ে যান।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রণয় ভার্মা শুধু বলেন, ‘এ নিয়ে ইতোমধ্যে পররাষ্ট্র উপদেষ্টা কথা বলেছেন।’ এরপর তিনি ডায়াস ছেড়ে চলে যান।

গত ৫ অগাস্ট ছাত্র-জনতার প্রবল আন্দোলনের ফলে আওয়ামী লীগ সরকারের ১৫ বছরের শাসনের অবসান ঘটার পর ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন করে অস্বস্তির সৃষ্টি হয়েছে।

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন। অন্যদিকে, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের বিষয়ে ভাবার কথা বলছেন।

শনিবার হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শেষদিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বৈঠকের প্রস্তাব দিয়েছে ঢাকা। তবে, এ বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকে এখনও কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

ভারত-বাংলাদেশ যোগাযোগে অবগত ব্যক্তিদের সূত্রে ভারতীয় গণমাধ্যমটি জানিয়েছে, এই সপ্তাহে ভারতীয় এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ড. ইউনূসের বিভিন্ন মন্তব্যের প্রেক্ষিতে মনে হচ্ছে, বৈঠকটি হবে না। ইউনূসের বক্তব্যগুলো নয়াদিল্লী ভালোভাবে নেয়নি।

সম্প্রতি পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিষয়ে অসন্তোষ প্রকাশ করেন ড. ইউনূস। তিনি বলেন, ‘বাংলাদেশে ফেরত না চাওয়া পর্যন্ত সাবেক ওই প্রধানমন্ত্রীর ভারতে অবস্থানকালে চুপ থাকা উচিত।’ 

এ বিষয়ে প্রশ্ন করা হলে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন সোমবার সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি হল, তারা যদি চায় যে, আমাদের সঙ্গে দেখা করবে না, তাহলে জোর করে দেখা করার তো কিছু নেই, তাই না?’









মুক্তআলো২৪.কম

 
আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত